শিক্ষা কার্যক্রমে ইসলামী আন্দোলনের ১০দাবি!

কক্সবাজার জার্নাল ডেস্ক:
পাবলিক পরীক্ষায় ধর্মীয় শিক্ষা আগের মতো বহাল রাখা, শিক্ষার সবস্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করার দাবিতে গণমিছিল ও শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম উত্তর গেটে সমাবেশ শেষে শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে গণমিছিল বের করা হয়। পরে দলের প্রেসিডিয়াম সদস্য মাওলানা সৈয়দ মোছাদ্দেক বিল্লাহ আল মাদানীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব প্রকৌশলী মুহাম্মদ আশরাফুল আলম, সহকারী মহাসচিব মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম এবং কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কে এম আতিকুর রহমান।

তাদের দাবিগুলো হলো-১. শিক্ষা কারিকুলাম প্রণয়নে অভিজ্ঞ দ্বীনদার আলেমদের সম্পৃক্ত করা২. শিক্ষার সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক ও সব পরীক্ষায় আবশ্যিক করা৩. ডারউইনের বিবর্তনবাদ তথ্য শিক্ষার সব স্তর থেকে বাদ দেওয়া৪. পাঠ্যপুস্তকের সব বিষয় থেকে অনৈসলামিক ও ইসলামী বিশ্বাসবিরোধী বিষয় ও শব্দ বাদ দেওয়া৫. ইসলাম ধর্মশিক্ষার প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ‘কুরআনুল কারিম শিক্ষা’ অন্তর্ভুক্ত করা৬. ‘মাদরাসা শিক্ষার কারিকুলাম, শিক্ষানীতিমালা-২০১০’ অনুযায়ী মাদরাসা সংশ্লিষ্ট আলেম, দ্বীনদার শিক্ষকদের দ্বারা পুনঃমার্জন করা৭. নৈতিকতাসমৃদ্ধ জনশক্তি তৈরির লক্ষ্যে সব ধর্মাবলম্বী শিক্ষার্থীর জন্য নিজ নিজ ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করা৮. বাংলা, ইংরেজি, সমাজবিজ্ঞান ও ইতিহাস বই থেকে বিতর্কিত ও ইসলামী আকিদাবিরোধী প্রবন্ধ বাদ দেওয়া৯. স্কুল ও মাদরাসার সব পাঠ্যপুস্তক অপ্রয়োজনীয় এবং অশ্রীল চিত্রমুক্ত রাখা১০. জোর করে চাপিয়ে দেওয়া শিক্ষাব্যবস্থা নয় বরং দেশবাসীর ধর্মীয় চেতনার অনুকূল শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করা
জাগোনিউজ২৪